আকাশ বার্তা
Next Prev

যা করতে পারেনি আমেরিকা তাই করে দেখালো ISRO, চন্দ্রযান-২ পাঠালো চমকে দেওয়া তথ্য, দেখে নিন

যা করতে পারেনি আমেরিকা তাই করে দেখালো ISRO, চন্দ্রযান-২ পাঠালো চমকে দেওয়া তথ্য, দেখে নিন

আকাশবার্তা অনলাইন ডেস্ক:বহু শতাব্দী আগে থেকেই বিজ্ঞানীরা অনুসন্ধান চালাচ্ছিলেন। অবশেষে সিলমোহর পড়ল তাদের সেই প্রচেস্টায় ।বাস্তবে জলের অস্তিত্ব পাওয়া গেছে চাঁদের বুকে তার সঙ্গে বরফের আস্তরনেরও  দেখা মিলেছে । ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান মিশনের চন্দ্র অভিযান 2 এর দৌলতে পাওয়া গেছে এই নিশ্চিত তথ্য।

আমেদাবাদের স্পেস অ্যপ্লিকেশনস সেন্টার- আমেদাবাদের স্পেস অ্যপ্লিকেশনস সেন্টার (space Application center) এর সৌজন্যে চাঁদের মাটিতে যে জল রয়েছে তার শেষ পর্যন্ত প্রমাণ করল চন্দ্রযান 2।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

চন্দ্রযান টু এর পাঠানো তথ্য- চন্দ্রযান-এর পাঠানো তথ্য অনুযায়ী চাঁদের যে পৃষ্ঠে কখনোই পৌছায়না আলো সেখানেই দেখা মিলেছে বরফের আস্তরণ আর তার মধ্যে রয়েছে জলের অস্তিত্ব। এই প্রমাণ ইসরোর তরফ থেকেও নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন - নভেম্বর মাস থেকে এই সকল ফোনে আর কাজ করবেনা হোয়াটস্যাপ, নতুন নিয়ম আনলো হোয়াটস্যাপ

চাঁদের এই ছায়াবৃত্ত অঞ্চলকে বলে পি এস আর- বৈজ্ঞানিক ভাষায় চাঁদের ছায়া বৃত্ত এই অঞ্চলটিকে বলে permanently shadowed regions বা পি এস আর (PSR)। এই সম্পর্কে আগে কোনো তথ্য মহাকাশ অভিযানের মাধ্যমে উঠে আসেনি।


চন্দ্রযান টু এর ইনফ্রারড বর্ণমালার ছবি- ইনফ্রারড বর্ণমালার কিছু ছবি তৈরি করেছে চন্দ্রযান 2। যা ইসরোর বিজ্ঞানীদের কাছে নিশ্চিতভাবেই এক বড় সাফল্য। ছবি বিশ্লেষনের মাধ্যমে দেখা গেছে চাঁদে রয়েছে প্রচুর জলীয় অনু বিদ্যমান। চন্দ্রপৃষ্ঠের ২৯ ডিগ্রি -৬২ ডিগ্রী উত্তর অক্ষাংশের মধ্যে হাইড্রোক্সিল ও জলের উপস্থিতিরও দেখা মিলেছে।

আরও পড়ুন - Corona Vaccine: এবার হোয়াটসঅ্যাপে একটা ক্লিকেই করতে পারবেন করোনা ভ্যাকসিন বুকিং, রইল পদ্ধতি

খনিজ পদার্থের সন্ধান ও পাথর মিলেছে চাঁদে- চাঁদে যে সমস্ত খনিজ পদার্থের সন্ধান ও পাথর পাওয়া গেছে তাদের মধ্যে  বেশি পরিমাণে রয়েছে ফেজিওক্লেজ । এই কারণে আরও জোর দিয়ে বলা হচ্ছে চাঁদে উপস্থিত হাইড্রোক্সিল ও জলের সম্ভাবনার কথা । বৈজ্ঞানিকদের পাঠানো চন্দ্রযান টু এর তথ্যের বিশ্লেষণ এর মাধ্যমে চাঁদে পাওয়া জলের অস্তিত্বের সঙ্গে সঙ্গে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও যে আরও নিশ্চিত হচ্ছে সে কথা কিন্তু বলা যায়।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন