আকাশ বার্তা
Next Prev

Income Tax : জানিয়ে দেয়া হলো শেষ তারিখ, এরপর ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করলে দিতে হবে ৫০০০ টাকা জরিমানা

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করলে দিতে হবে ৫০০০ টাকা জরিমানা, জানিয়ে দেওয়া হলো শেষ তারিখ

আকাশবার্তা অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকার গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। ‌ আয়কর বিভাগ একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে যে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়সীমা বৃদ্ধি করে করা হয়েছে আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত। এই নির্দিষ্ট সময়ের পরে রিটার্ন ফাইল করলে জরিমানা দিতে হতে পারে অন্তত ৫ হাজার টাকা। আয়কর বিভাগের পক্ষ থেকে নোটিশ দিয়ে এই বিষয়টি জানানো হয়েছে আয় করদাতাদের। 

আরও পড়ুন -  এবার থেকে ট্রেন লেট করলে তার জন্য দেওয়া হবে যাত্রীদের ক্ষতিপূরণ! রায় দিলো সুপ্রিম কোর্ট
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

আয়কর বিভাগের নির্দেশ : আয়কর বিভাগ নির্দেশ দিয়েছে যে যদি করদাতারা নির্দিষ্ট সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করেন, তাহলে তাদের যে সমস্ত ট্যাক্স বকেয়া থাকবে তার ওপর তাদের সুদ প্রদান করতে হবে। এই জরিমানা যাতে না দিতে হয় তার জন্য আগামী ৩০ শে সেপ্টেম্বরের আগে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হবে সমস্ত আয়কর দাতাদের।ইনকাম ট্যাক্সের সেকশন ২৩৪ এফ তে এই বিষয়ে উল্লেখ করা হয়েছে। যদি কোন আয়করদাতার বার্ষিক আয় ৫ লক্ষ টাকার মধ্যে হয় তাহলে তাদের লেট ফাইন হিসাবে দিতে হবে ১০০০ টাকা।   এছাড়াও যদি তাদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার অধিক হয় তাহলে তাদের আরো বেশি টাকার জরিমানা প্রদান করতে হবে।

আরও পড়ুন -  প্রতি মাসেই ১০ হাজার টাকা করে স্বামী-স্ত্রীয়ের অ্যাকাউন্টে দেবে মোদী সরকার, এই স্কিম সম্পর্কে জানেন তো?

কিভাবে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করবেন করদাতারা? : ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হলে করদাতাদের আয়কর বিভাগের পোর্টালে লগ ইন করতে হবে এই পোর্টালটি হলো-  https://www.incometax.gov.in এরপর ই ফাইলিং পোর্টালে নিজেদের প্যান নাম্বার, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিতে হবে।  তারপর লগ‌ ইন করে ই ফাইল মেনু থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন লিংকে ক্লিক করতে হবে আয় করদাতাদের। তারপরে ইনকাম ট্যাক্স রিটার্ন পেজে গিয়ে অ্যাসেসমেন্ট ইয়ার সিলেক্ট করে নিজেদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফর্ম নাম্বার সিলেক্ট করতে হবে তাদের। তারপরে সিলেক্ট করতে হবে ফিলিং টাইপে। তারপর সিলেক্ট করতে হবে অরিজিনাল/রিভাইজড রিটার্নে। এরপর সিলেক্ট করতে হবে সাবমিশন মোড। তারপর প্রিপেয়ার অ্যান্ড সাবমিট অনলাইনে ক্লিক করতে হবে ।‌ এরপর ক্লিক করতে হবে কন্টিনিউ অপশনে। সেখান থেকে সমস্ত গাইডলাইন ভালোভাবে পড়ে নিতে হবে তারপর অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফর্ম ফিল‌আপ করে দিতে হবে । তারপর যেতে হবে ট্যাক্সেস অ্যান্ড ভেরিফিকেশন  অপশনে। সেখানে ক্লিক করতে হবে প্রিভিউ অ্যান্ড সাবমিট অপশনে। তারপর ইনকাম ট্যাক্স রিটার্নে যে সমস্ত ডেটা দেওয়া হয়েছে তা ভেরিফাই করে সাবমিট করতে হবে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন